কল্পনাগুলো কি সত্যি # রোবটের যুগ 

robot images �র ছবির ফলাফল

রোবট ভবিষ্যৎ – কল্পনা

কল্পনা জিনিষটার কোনো শেষ নেই ।এই পর্বে কয়েক লক্ষ্য যুগ এর পরের কথা ভাবা যাক- যখন পৃথিবীটা রোবট এ ভরে যাবে , বর্তমানে মানুষের জনসংখ্যার সমান রোবটের সংখ্যা হয়ে যাবে। কি হবে তখন ?চলুন আবার কল্পনার স্রোতে বাস্তবের কিছুটা ছোঁয়া রেখে ভাসতে থাকি কল্পনার  ই সমুদ্রে। সারা পৃথিবী তে রোবটের রাজত্ব। তাহলে কি কোনো মানুষ থাকবে না ? কেন থাকবে না ?আর মানুষ যদি না থাকে রোবোটগুলোর সৃষ্টি / ধংস কোথা থেকে হবে ? তাই মানুষদের তো অবশ্যই থাকতে হবে। কিন্তু মানুষের সংখ্যা আর রোবটের সংখ্যা সমান হয়ে গেলেই তো যুদ্ধ হয়ে যাবে। হ্যাঁ ,তা তো হবেই ,যদি সেই ধরণের উন্নতমানের রোবট তৈরী হয়ে থাকে।  তাহলে কি এর পরিণতি ?

আশঙ্কা

“রোবটে ছেয়ে যাবে পৃথিবী /মানুষ তখন শুধুই ছবি “।পরিণতি এটাই যে মানুষের সংখ্যা কমতে থাকবে ,আর রোবটের সংখ্যা বাড়তে থাকবে। কিন্তু রোবট যদি নিজেই আরেকটা রোবট সৃষ্টি করতে পারে ,অথচ রোবট কে ধংস করার জন্য রোবট ছাড়া আর কেও থাকবে না ,সেটা তো সম্ভব নয়।  কেননা সেক্ষেত্রে ভারসাম্য নষ্ট হবে।  আর এই কারণেই কিছু কিছু মানুষ তখনো বেঁচে থাকবেন ,তবে তারা সাধারণ মানুষ হবে না ,তারা আইনস্টাইন  বা স্টিফেন হকিন্স  এর মতো বিশাল বিজ্ঞানী হবেন। আর তারা নিজেদেরকে রোবট এর জগৎ থেকে আলাদা করে রাখবেন।

আর এই বিজ্ঞানীরাই তো রোবটের জনসংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাবেন আড়ালে থেকে। আরো একটু গভীরে ভাবুন তো -দেশটা ছেয়ে গেছে রোবটে, হঠাৎ করে কোনো রোবট ধংস হয়ে গেলো ,বা বলতেই পারেন কোনো রোবটের মৃত্যু হলো। কারণ বিজ্ঞানীরা বিপদজনক রোবটদের শেষ করার প্রয়াস তো চালিয়েই যাবেন। সেই রোবট গুলো এইরকম আকস্মিক মৃত্যু দেখে ভাবতেই পারে যে ওপরওয়ালা বলে কেও তো আছেন ,তা না হলে অমুখ রোবট টা হঠাৎ মারা যাবেই বা কেন ?

কি অদ্ভুত তাই না ?রোবটের পৃথিবী, আর বিজ্ঞানীরা সেখানে ভগবান। তাহলে কি আমরা মানে মানুষদের সাথেও এমনটাই হয়েছে ?অনেক কোটি যুগ আগে পৃথিবী টা  কি ভগবানদের পৃথিবী ছিল ?

অস্ত্বিত্ব

আর তাদের মধ্যেই কিছু বেশি বুদ্ধিসম্পন্ন ভগবানেরা গবেষণাগারে মানুষের আবিষ্কার করেছিল ?আর সেই কিছু মানুষ নিজেদের মস্তিষ্ককে কাজে লাগিয়ে বংশবিস্তার করতে শিখেছিল ?ব্যাস সেখান থেকেই কি শুরু হয়েছিল মানুষের জনসংখ্যার বৃদ্ধি ?আর কিছু বিপদজনক মানুষ কি অনেক ভগবানদের শেষ করে ফেলেছে ? আর এই কারণেই কি ভগবান মানে আমাদের সৃষ্টিকর্তা আমাদের আড়ালে থেকে কিছু বিপদজনক মানুষকে ধংস করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন ?আর কখনো কখনো হয়তো বিপদজনক মানুষদের মারতে গিয়ে ভালো মানুষদের ও মেরে ফেলছেন ?

তাহলে কি এটাই নিয়ম ?একদিন রোবট এর পৃথিবীও কি নতুন কিছু বানিয়ে ফেলবে ?আর তখন কি সেই নতুন প্রাণীটার ই পৃথিবী হবে ? আর আমাদের অস্ত্বিত্ব কি লুকিয়ে রাখতে হবে? আর আমরা তখন লুকিয়ে লুকিয়ে অশুভ রোবটদের প্রাণ নেবো, আর তাই দেখে রোবট আমাদের ভগবান ভাবতে থাকবে?

(পুরোটাই অনুমানভিত্তিক। ভালো লাগলে লাইক/ শেয়ার করতে ভুলবেন না। )

Print Friendly, PDF & Email
Spread the love

Leave a Reply